কিভাবে ওয়ার্ডপ্রেস সঙ্গে একটি নতুন উইন্ডো বা ট্যাব বহিরাগত লিংক খুলবেন?

আপনি একটি নতুন উইন্ডোতে আপনার ব্লগ পোস্ট থেকে বাইরের লিঙ্ক খুলতে চান?

একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খোলা আপনার ব্যবহারকারীদের আপনার ওয়েবসাইট ছাড়াই লিঙ্ক দেখার অনুমতি দেয়।

অনেকগুলি নতুন উইন্ডোতে একটি লিঙ্ক খুলতে বিকল্পটি খুঁজে বের করার সাথে লড়াই করে, কারণ এটি ওয়ার্ডপ্রেস-এ লিঙ্ক যোগ করার সময় তাৎক্ষণিকভাবে দৃশ্যমান নয়।

এই শিক্ষার নির্দেশিকাতে, আমরা দেখাবো কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে নতুন উইন্ডোতে সহজেই বাইরের লিঙ্কগুলি খুলতে হবে। আমরা এটি করার জন্য বিভিন্ন পদ্ধতিও দেখাবো, যাতে আপনি সেরা অনুসারে আপনার চয়ন করতে পারেন।

কেন একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিংক খুলতে হবে?

বাহ্যিক লিঙ্কগুলি এমন ওয়েবসাইটগুলির লিঙ্ক যা আপনি মালিক নন বা নিয়ন্ত্রণ করেন না। সাধারণত, যদি আপনি একটি বাহ্যিক ওয়েবসাইটে একটি লিঙ্ক যুক্ত করেন তবে আপনার দর্শকরা কেবল লিঙ্কটিতে ক্লিক করে আপনার সাইটটি ছেড়ে যাবে।

কিছু ব্যবহারকারীর অভিজ্ঞতার বিশেষজ্ঞরা বলছেন যে আপনি একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলতে না পারলে আমরা তার সাথে একমত নই।

আপনি দেখেছেন, বেশিরভাগ ব্যবহারকারীরা সহজেই ভিজিট করে শেষ ওয়েবসাইট ভুলে যায়। যদি তাদের একাধিক ট্যাব খোলা থাকে তবে সম্ভাবনা রয়েছে যে তারা কখনই আপনার ওয়েবসাইটটি খুঁজে পাবে না।

ভাল ব্যবহারকারীর অভিজ্ঞতার জন্য, আমরা একটি নতুন উইন্ডো বা ট্যাবে বাইরের লিঙ্কগুলি খুলতে সুপারিশ করি। এইভাবে মূল ওয়েব পৃষ্ঠাটি হারিয়ে যায় না এবং ব্যবহারকারীরা স্যুইচ করে আপনার ওয়েবসাইট ব্রাউজ করে পুনরায় শুরু করতে পারে।

একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্কগুলি খোলার আরেকটি সুবিধা পৃষ্ঠা দর্শনের এবং আপনার সাইটে ব্যবহারকারী জড়িত করা হয়েছে। ব্যবহারকারীরা পূর্ববর্তী ট্যাবটিতে ফিরে যাওয়ার এবং নিবন্ধটি পড়া শেষ করার সম্ভাবনা বেশি।

আপনার সাইটে আরো সময় ব্যয়কারী ব্যবহারকারীরা আপনার ইমেল নিউজলেটারে যোগদান, সামাজিক মিডিয়াতে আপনাকে অনুসরণ করতে, একটি মন্তব্য ত্যাগ করতে এবং আপনার পণ্যগুলি কিনতে সম্ভবত বেশি।

যে বলা হচ্ছে, ওয়ার্ডপ্রেস একটি নতুন উইন্ডো সহজেই বহিরাগত লিঙ্ক কিভাবে খুলতে একটি বর্ণন করা যাক।

গুটেনবার্গের সম্পাদক নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলুন

নতুন ওয়ার্ডপ্রেস ব্লক এডিটরটিতে একটি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য রয়েছে যা আপনাকে একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্কগুলি খুলতে দেয়। তবে বিকল্পটি একটি বোতামের পিছনে লুকানো থাকে যার ফলে নতুনরা প্রায়ই এটি লক্ষ্য করে না।

কেবল একটি ব্লগ পোস্ট বা পৃষ্ঠা যেখানে আপনি একটি বাহ্যিক লিঙ্ক যোগ করতে চান সম্পাদনা করুন। পরবর্তী, আপনি যে লিঙ্কটি লিঙ্ক করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে সন্নিবেশ লিঙ্ক বোতামে ক্লিক করুন (or press CTRL + K on Windows / Command + K on Mac).

Open link in new tab

এই সন্নিবেশ লিঙ্ক পপআপ আনা হবে। শুধু লিঙ্কটি প্রবেশ করান এবং তারপরে এটির নিচের তীরটিতে ক্লিক করুন। এই নতুন ট্যাব লিঙ্ক খুলতে অপশন প্রকাশ করা হবে।

বিকল্প টগল করতে ক্লিক করুন এবং তারপরে এন্টার টিপুন। আপনার নির্বাচিত পাঠ্য এখন লিঙ্ক করা হবে, এবং আপনি আপনার ওয়েবসাইট পরিদর্শন করে এটি পূর্বরূপ করতে পারেন।

ক্লাসিক সম্পাদক ব্যবহার করে একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলুন

ওয়ার্ডপ্রেস ওয়ার্ডপ্রেস 5.0 সঙ্গে একটি নতুন ব্লক এডিটর চালু। বহু ব্যবহারকারী ক্লাসিক এডিটর প্লাগইন ইনস্টল করে পুরানো সম্পাদক ব্যবহার করতে পছন্দ করে।

আপনি এখনও ক্লাসিক সম্পাদক ব্যবহার করছেন, তবে আমরা আপনাকে নতুন সম্পাদক ব্যবহার শুরু করার পরামর্শ দেব। এটা আধুনিক, দ্রুত, এবং আপনি অনুপস্থিত যে অনেক নতুন বৈশিষ্ট্য রয়েছে।

যাইহোক, যদি আপনি এখনও ক্লাসিক সম্পাদক ব্যবহার করতে চান তবে ক্লাসিক এডিটর ব্যবহার করে আপনি কীভাবে একটি নতুন উইন্ডোতে একটি লিঙ্ক খুলবেন।

প্রথমে, আপনি যেখানে লিঙ্কটি যুক্ত করতে চান সেখানে পোস্ট বা পৃষ্ঠাটি সম্পাদনা করতে হবে। পরবর্তী, আপনি যে লিঙ্কটি লিঙ্ক করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে লিঙ্ক লিঙ্ক বোতামটিতে ক্লিক করুন।

Add new link in classic editor

আপনি আপনার বাহ্যিক লিঙ্ক যোগ করতে পারেন যেখানে একটি পপআপ প্রদর্শিত হবে। তারপরে, এর পাশে গিয়ার আইকনে ক্লিক করুন। এই উন্নত সন্নিবেশ লিঙ্ক পপআপ আনতে হবে।

Open link in new tab using the classic editor

এখান থেকে আপনাকে ‘নতুন ট্যাবে লিঙ্কটি খুলুন’ চেকবক্সের পাশে থাকা বাক্সটি চেক করতে হবে এবং তারপরে আপনার লিঙ্ক যুক্ত করতে ‘আপডেট’ বোতামটিতে ক্লিক করুন।

আপনি এখন আপনার পোস্ট সংরক্ষণ এবং কর্ম লিংক দেখতে এটি প্রাকদর্শন করতে পারেন।

ক্লাসিক এডিটর টেক্সট টেক্সট ব্যবহার করে নতুন ট্যাব একটি লিঙ্ক খুলুন

আপনি যদি পুরানো ক্লাসিক এডিটরতে ‘পাঠ্য’ লেবেলযুক্ত HTML সম্পাদকটি ব্যবহার করেন তবে এখানে আপনি কীভাবে একটি নতুন উইন্ডোতে একটি বাহ্যিক লিঙ্ক খুলবেন তা এখানে।

Add link button in the Text editor

কেবল যে লিঙ্কটি আপনি লিঙ্ক করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে লিঙ্ক যুক্ত বোতামটিতে ক্লিক করুন। এটি উন্নত সন্নিবেশ লিঙ্ক পপআপ আনতে হবে।

Adding a link in plain text editor using the classic editor

এখান থেকে, আপনি লিঙ্ক যুক্ত করতে পারেন এবং ‘নতুন ট্যাবে লিঙ্কটি খুলুন’ বিকল্পের পাশে থাকা বাক্সটিতে ক্লিক করুন। তারপরে লিঙ্ক যুক্ত বোতামে ক্লিক করুন এবং পপআপ অদৃশ্য হয়ে যাবে। আপনি এখন টেক্সট এডিটর লিঙ্কে HTML কোডটি দেখতে পাবেন।

HTML code for the external link

আপনি এখন আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে এবং বাহ্যিক লিঙ্কটি অ্যাকশন দেখতে পোস্ট দেখতে পারেন।

এইচটিএমএল ব্যবহার করে একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলুন কিভাবে

কখনও কখনও আপনি ওয়ার্ডপ্রেস একটি লিঙ্ক যোগ করার জন্য এইচটিএমএল লিখতে হবে। উদাহরণস্বরূপ, যখন আপনি নতুন ব্লক এডিটরতে এইচটিএমএল মোড ব্যবহার করছেন বা ওয়ার্ডপ্রেস থিম টেম্পলেট ফাইলে একটি লিঙ্ক যুক্ত করছেন।

আপনাকে নিম্নলিখিত HTML কোড ব্যবহার করে লিঙ্ক যুক্ত করতে হবে।

<ahref="http://example.com"target="_blank"rel="noopener">Link Text</a>

শুধু বাইরের লিঙ্ক URL সহ example.com প্রতিস্থাপন করুন, এবং যে লিঙ্কটি আপনি লিঙ্ক করতে চান তার সাথে লিঙ্ক পাঠ্যটি প্রতিস্থাপন করুন।

এই কোডের লক্ষ্য প্যারামিটার ব্রাউজারটিকে একটি নতুন উইন্ডো বা ট্যাবটিতে লিঙ্কটি খুলতে বলে।

ওয়ার্ডপ্রেস প্লাগইন সহ স্বয়ংক্রিয়ভাবে নতুন উইন্ডোতে সমস্ত বাহ্যিক লিঙ্ক খুলুন

আপনি যে অতিরিক্ত বাইরের লিঙ্কে যোগ করেন সেটির জন্য নিজে নিজে বিকল্পটি চেক করার জন্য এটি অতিরিক্ত কাজের মতো শব্দ হতে পারে। তবে, সময়ের সাথে সাথে আপনি এটি ব্যবহার করতে হবে।

আপনি যদি একটি মাল্টি-লেখক ব্লগ চালান বা প্রায়ই একটি নতুন ট্যাবে বাইরের লিঙ্ক খুলতে ভুলে যান তবে তার জন্য আপনি একটি প্লাগইন ব্যবহার করতে পারেন।

প্রথমত, আপনাকে একটি নতুন উইন্ডো প্লাগইন-এ খোলা বাহ্যিক লিঙ্কগুলি ইনস্টল এবং সক্রিয় করতে হবে। Open external links in a new window

প্লাগইনটি বক্সের বাইরে কাজ করে এবং এটি স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলবে।

এটি আসলে আপনার ব্লগ পোস্টগুলিতে বাইরের লিঙ্কগুলি পরিবর্তন করে না। পরিবর্তে, এটি একটি নতুন উইন্ডোতে বাহ্যিক লিঙ্ক খুলতে জাভাস্ক্রিপ্ট ব্যবহার করে।

দ্রষ্টব্য: মনে রাখবেন যে প্লাগইন নিষ্ক্রিয় করা একটি নতুন উইন্ডোতে বাইরের লিঙ্কগুলি বন্ধ করা বন্ধ করবে।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে কীভাবে ওয়ার্ডপ্রেস নতুন উইন্ডোতে বাইরের লিঙ্কগুলি সহজভাবে খুলতে শিখতে সাহায্য করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *