in ,

ওয়ার্ডপ্রেস মন্তব্য ফরম থেকে ওয়েবসাইট URL ক্ষেত্র মুছে ফেলুন !

স্প্যাম মন্তব্য অনেক ব্লগ জন্য একটি বিশাল সমস্যা। স্প্যাম মন্তব্যের জন্য সবচেয়ে বড় কারণ হল ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্মের ওয়েবসাইট URL ব্যবহার করে ব্যাকলিঙ্কগুলি পেতে।

যেহেতু স্প্যাম সংখ্যাগরিষ্ঠ স্বয়ংক্রিয় বটগুলি দ্বারা উত্পন্ন হয়, তাই আপনি সহজেই বিনামূল্যে সরঞ্জাম এবং প্লাগইন ব্যবহার করে মন্তব্য স্প্যামের বিরুদ্ধে লড়াই করতে পারেন।

Trickier অংশ মানুষের দ্বারা ম্যানুয়াল জমা স্প্যাম মন্তব্য নিরুৎসাহিত করা হয়। এই অবাঞ্ছিত মন্তব্যগুলি প্রকৃত ব্যবহারকারীদের দ্বারা জমা দেওয়া হয় এবং প্রায়শই অফ-বিষয়, অপ্রাসঙ্গিক, এবং আলোচনার জন্য কোনও মূল্য যোগ করে না।

এই নিবন্ধে, আমরা আপনাকে ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে ওয়েবসাইট URL ক্ষেত্রটি সরিয়ে কিভাবে দেখাব। আমরা মন্তব্য ফর্ম থেকে URL ক্ষেত্রটি কেন সরাতে আপনাকে স্প্যামকে নিরুৎসাহিত করতেও ব্যাখ্যা করব।

কেন মানুষ স্প্যাম মন্তব্য জমা দেয়?

যে প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর এসইও বা সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান হয়। এর বিস্তারিত বিবরণ দেখুন।

আপনি কি কখনও আপনার ওয়েবসাইটে “সেরা ওয়ার্ডপ্রেস থিমস”, “অর্থ উপার্জন করুন”, বা “MyBlogName” ব্যবহারকারীদের মতামত পেয়েছেন? কেন তারা তাদের প্রকৃত নাম পরিবর্তে যেমন কীওয়ার্ড ব্যবহার করবেন?

ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্মটিতে চারটি ক্ষেত্র রয়েছে: নাম, ইমেল, ওয়েবসাইট URL এবং মন্তব্য বাক্স।

মন্তব্যগুলি প্রদর্শন করার সময়, ওয়ার্ডপ্রেস স্বয়ংক্রিয়ভাবে মন্তব্যকারীর নামটি তাদের দেওয়া ওয়েবসাইটের URL দিয়ে হাইপারলিঙ্ক করে।

এই ব্যাকলিঙ্ক ব্ল্যাকহাট এসইও মার্কেটপ্লেস এবং নবাবি ব্লগারদের জন্য একটি অনুপ্রেরণা প্রদান করে।

তারা বিশ্বাস করে যে এই কৌশলটি তাদের অনুসন্ধান ইঞ্জিনগুলিতে নির্দিষ্ট কীওয়ার্ডগুলির জন্য আরও ভাল স্থান পেতে সহায়তা করতে পারে।

এই কৌশলটি বেশিরভাগ ক্ষেত্রেই এসইওর জন্য কাজ করে না, তবে এটি স্প্যাম মন্তব্যগুলি বন্ধ করে নি।

এজন্যই আমরা আমাদের ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে ইউআরএল ফিল্ডটি সম্পূর্ণভাবে মুছে ফেলেছি। এটি করার মাধ্যমে, আমরা আমাদের সাইটে স্প্যাম মন্তব্যগুলির সংখ্যা হ্রাস করে ফেলেছি।

আসল ব্যবহারকারীরা আপনার নিবন্ধগুলিতে কোনও ব্যাকলিঙ্ক পায় কিনা তা নিয়ে মন্তব্য করবে। যদি কেউ আপনার ওয়েবসাইটে কোন ব্যাকলিঙ্ক পায় না তবে মন্তব্য করতে চায় না, তাহলে আপনাকে প্রথমে তাদের অভিপ্রায়টি প্রথমেই জিজ্ঞাসা করতে হবে।

যে বলা হচ্ছে, ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে ওয়েবসাইট ক্ষেত্র সহজে অপসারণ কিভাবে একটি বর্ণন করা যাক। আমরা দুটি ভিন্ন পদ্ধতি আবরণ করব, এবং আপনি আপনার জন্য সেরা কাজ করে এমন একটি চয়ন করতে পারেন।

নিচের ভিডিওটি দেখুন :

ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে সরান (প্লাগইন)

এই পদ্ধতিটি সব ব্যবহারকারীদের জন্য সহজ এবং সুপারিশ করা হয়।

প্রথমে, আপনি মন্তব্য লিংক সরান এবং মন্তব্য সরঞ্জাম প্লাগইন ইনস্টল এবং সক্রিয় করতে হবে।  Comment Link Remove and Comment Tools

অ্যাক্টিভেশন করার পরে, আপনি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন প্যানেলে বাম সাইডবারে “QC CLR সেটিংস” নামে একটি নতুন মেনু আইটেম দেখতে পাবেন। এটি ক্লিক করলে আপনাকে প্লাগইন এর সেটিংস পৃষ্ঠাতে নিয়ে যাবে।

Comment Link Remove and Comment Tools plugin

এখান থেকে, “মন্তব্য ফর্ম থেকে ওয়েব সাইটটি সরান” বিকল্পের পাশে থাকা বাক্সটি চেক করতে হবে।

একবার সম্পন্ন হলে, পৃষ্ঠাটির নিচের দিকে স্ক্রোল করতে হবে এবং আপনার সেটিংস সংরক্ষণ করতে সংরক্ষণ করুন বোতামে ক্লিক করুন।

যেহেতু আপনি ইতিমধ্যে লগ ইন করেছেন, আপনি আপনার ওয়েবসাইটে নিবন্ধটি দেখার সময় সম্পূর্ণ মন্তব্য ফর্ম দেখতে পাবেন না।

আপনাকে ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এলাকা থেকে লগ আউট করতে হবে অথবা একটি নতুন ছদ্মবেশী ব্রাউজার উইন্ডো খুলতে হবে। তারপরে, আপনি ওয়েবসাইট URL ক্ষেত্র ছাড়া মন্তব্য ফর্ম দেখতে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে কোনও পোস্ট দেখতে পারেন।

Comment form without website URL field

ওয়েবসাইট ক্ষেত্রটি সরানো ব্যবহারকারীদের হতাশ করবে যারা কেবল আপনার ওয়েবসাইটে একটি ব্যাকলিঙ্ক পেতে মন্তব্য করতে চায়।

যাইহোক, ইতিমধ্যে অনুমোদিত যে মন্তব্য তাদের লেখক নাম তাদের ওয়েবসাইট ইউআরএল লিঙ্ক করা হবে।

তাদের সরানোর জন্য, আপনাকে এই প্লাগইনটির সেটিংস পৃষ্ঠায় ফিরে যেতে হবে এবং “AUTHOR Bio মন্তব্য থেকে হাইপারলিঙ্ক সরান” বিকল্পটির পাশে থাকা বাক্সটি চেক করুন।

একবার আপনি পরিবর্তনগুলি সংরক্ষণ করলে, বিদ্যমান মন্তব্যগুলির লিঙ্কগুলিও সরিয়ে ফেলা হবে।

ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস মন্তব্য ফরম থেকে ওয়েবসাইট ইউআরএল ফিল্ড অপসারণ

কিছু ব্যবহারকারী সবসময় একটি প্লাগইন ব্যবহার করার পরিবর্তে জিনিসগুলি কীভাবে করবেন তা শিখতে চান। ভাল খবর হল যে আপনি কোড স্নিপেটের সাহায্যে মন্তব্য ফর্ম থেকে অবশ্যই ওয়েবসাইট ক্ষেত্রটি সরাতে পারেন।

শুরু করতে, আপনার ওয়ার্ডপ্রেস সাইটের সম্পূর্ণ ব্যাকআপ নিতে হবে। এই থিম ফাইল সম্পাদনা করার সময় আপনি কিছু বিরতি ক্ষেত্রে আপনার ওয়েবসাইট ফাইল পুনরুদ্ধার করতে সাহায্য করবে।

পরবর্তীতে, আপনার কোডটির অনুলিপিগুলি আপনার থিমের functions.php ফাইল বা একটি সাইট-নির্দিষ্ট প্লাগইনটিতে কপি এবং পেস্ট করতে হবে:

add_filter('comment_form_default_fields', 'unset_url_field');functionunset_url_field($fields){if(isset($fields['url']))unset($fields['url']);return$fields;}

এই কোডটি কেবল আপনার ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে ওয়েবসাইট ক্ষেত্র মুছে ফেলে। আপনি এটি অ্যাকশন দেখতে একটি নতুন ছদ্মবেশী ট্যাবে আপনার ওয়েবসাইটে একটি ব্লগ পোস্ট পরিদর্শন করতে পারেন।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেস মন্তব্য ফর্ম থেকে ওয়েবসাইট URL ক্ষেত্রটি সরিয়ে ফেলতে শিখতে সাহায্য করবে।

What do you think?

Written by Asim Ali Khan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

কিভাবে ওয়ার্ডপ্রেস সঙ্গে একটি নতুন উইন্ডো বা ট্যাব বহিরাগত লিংক খুলবেন?

কিভাবে ওয়ার্ডপ্রেস Headerএবং Footer কোড যোগ করবেন ? (সহজ উপায়)