আমি বিনামূল্যে বাংলা ই-বইগুলো কোথায় পাব?

প্লে-স্টোরে দুটো এ্যাপের সাজেশন দিচ্ছি। এই এ্যাপগুলো অনেকটা নেটফ্লিক্সের মতোন। সাবস্ক্রিপশন ফি দিয়ে অনেক বই পড়তে পারবেন। নেট থেকে ডাওনলোড করে পিডিএফ পড়া আমি তেমন একটা সমর্থন করি না।

১। সেইবই—Sheiboi : সবদিক বিবেচনায় এটা আমার কাছে সেরা। প্রচুর প্রচুর বই এর কালেকশন আছে এদের কাছে। এর মধ্যে বেশিরভাগ বই ই ফ্রি।

লিংক – Sheiboi : Largest Bangla eBook store and Reader – Apps on Google Play

২। বইঘরঃ এটাও সেইবই এর মতোন আরেকটা এ্যাপ তবে সেইবই এর তুলনায় কালেকশন কিছুটা কম। তবে এই এ্যাপের বিল্ট-ইন রিডার টা একদম অসাধার। স্ক্রলিং করলে মনে হবে সত্যিকারের পাতা ওল্টাচ্ছেন। আর এই এ্যাপের লাইব্রেরি ম্যানেজমেন্ট টাও সেরা। এখানেও প্রচুর ফ্রি বই আছে। বাকি গুলো সাবস্ক্রিপশন ফি দিয়ে পড়তে পারবেন।

লিংক – BoiGhor – Apps on Google Play

দুটো এ্যাপই 🇧🇩 বাংলাদেশি ডেভেলপার দ্বারা তৈরি। আপনি বাংলাদেশে বসবাস করে থাকলে মোবাইল ফোন রিচার্জ কিংবা বিকাশ/রকেট দিয়ে সাবস্ক্রিপশন নিতে পারবেন। আর বাংলাদেশের বাইরে হলে কার্ড দিয়ে নিতে হবে। আরো সুসংবাদ যে, দুটো এ্যাপের সাবস্ক্রিপশন ফি খুবই কম।

যেসব সাইট থেকে বৈধভাবে বিনামূল্যে বাংলা বই পড়া যায়, সেগুলোর কিছু কিছু বের করেছি। যেমন:

  • http://dspace.wbpublibnet.gov.in… পশ্চিমবঙ্গের গণগ্রন্থাগার নেটওয়ার্কের এ ডিজিটাল স্পেসে অনেক দুর্লভ বইয়ের আদি সংস্করণ আছে। ক্যাটেগরিতে ভাগ করা আছে। বাংলা-ইংরেজি দু রকম বই-ই আছে। বিদ্যায়তনিক বা স্রেফ ফিকশন–অনেক বই আছে।
  • http://drh-seqaep.org/ সেকায়েপ ও বিশ্বসাহিত্য কেন্দ্রের যৌথ উদ্যোগে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বইগুলো এখানে পাওয়া যাবে।
  • আলোর পাঠশালা || বিশ্বসাহিত্য কেন্দ্র অনলাইন বইপড়া কর্মসূচি–বর্তমানে মেরামত করা হচ্ছে। কিছুদিন পর পর ঢুঁ মেরে দেখবেন কী অবস্থা!
  • Bangla Academy Library | বাংলা একাডেমি গ্রন্থাগারের বইগুলো দুর্লভ। পুথির বই আছে অনেক। কিন্তু সমস্যা হলো কষ্ট করে পড়তে হয়। পিডিএফ ফরম্যাট নেই। মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজীকে ইমেইল করেছিলাম। আমাকে অবাক করে দিয়ে তিনি ইতিবাচক সাড়াও দিয়েছেন (সরকারি কর্মকর্তারা sour curry ‌‌‌‌হন কী না সচরাচর!)!
  • https://sovietbooksinbengali.blogspot.com সোভিয়েত ইউনিয়নে প্রকাশিত মনোহর ও গভীর চিন্তাধারার দুর্লভ বইগুলোর সংরক্ষণাগার। এ ছাড়া বইগুলো আর হয়তো সংরক্ষণই করা যেত না। তবে আশাব্যঞ্জক বিষয় হলো, বাংলাদেশে দ্যু প্রকাশন ও বোধির মতো কিছু প্রকাশনা সংস্থা বইগুলো পুনঃপ্রকাশ করছে।
  • Dr Amin Library এক ভদ্রলোকের অনলাইন গ্রন্থাগার, যাতে দুর্লভ বেশ কিছু বই বিনামূল্যে পাওয়া যাবে!

Leave a Reply