আপনি কি কখনও আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের <Header> বা <Footer > বিভাগে কিছু কোড স্নিপেট যোগ করার জন্য জিজ্ঞাসা করেছেন?

গুগল এনালিটিক্স, ফেসবুক পিক্সেল, গুগল সার্চ কনসোল ইত্যাদি ওয়েব পরিষেবাসমূহের সাথে সংহত করার চেষ্টা করার সময় আপনাকে ওয়ার্ডপ্রেসে Header এবং Footer কোড যুক্ত করতে বলা হয়।

আপনি ওয়ার্ডপ্রেস টিউটোরিয়ালগুলি জুড়ে আসতে পারেন যা আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস Headerএবং Footer কিছু কাস্টম CSS বা জাভাস্ক্রিপ্ট কোড যুক্ত করতে চাইতে পারে।

ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেস আপনার ওয়েবসাইটের Headerএবং Footer কোডটি ঢোকানোর বিকল্প সরবরাহ করে না। সৌভাগ্যক্রমে beginners জন্য একটি সহজ সমাধান আছে।

এই নিবন্ধে, আমরা কীভাবে সহজেই ওয়ার্ডপ্রেস Headerএবং Footer কোড যোগ করতে আপনাকে দেখাবো। লক্ষ্য সরাসরি আপনার ওয়ার্ডপ্রেস থীম ফাইল সম্পাদনা ছাড়া কোড যোগ করা হয়।

ওয়ার্ডপ্রেস Header এবং Footer কোড যোগ করার সেরা উপায়

আপনি ওয়ার্ডপ্রেস Headerএবং Footer কোড যোগ করতে চান, তিন সম্ভাব্য সমাধান আছে:

  1. ম্যানুয়ালি, আপনি থিম এর header.php এবং footer.php ফাইল সম্পাদনা করে
  2. আপনার থিম এর অন্তর্নির্মিত Header এবং Footer কোড বৈশিষ্ট্য সঙ্গে
  3. একটি প্লাগইন ব্যবহার করে

প্রথম বিকল্পটি শিক্ষানবিশ বন্ধুত্বপূর্ণ নয় কারণ এটি সরাসরি হেডার.ফপি এবং footer.php ফাইলগুলি সম্পাদনা করে Header এবং Footer কোড যুক্ত করতে আপনার প্রয়োজন।

এই পদ্ধতিটি ব্যবহার করার আরেকটি অসুবিধা হল আপনার থিমটিতে আপডেট ইনস্টল করলে আপনার কোড সরানো হবে।

দ্বিতীয় বিকল্পটি আপনার থিমের বিল্ট-ইন বৈশিষ্ট্য ব্যবহার করছে। স্টুডিওপ্রেস দ্বারা মার্জিত থিমস এবং জেনেসিস ফ্রেমওয়ার্ক মত কিছু ওয়ার্ডপ্রেস থিমগুলি আপনার ওয়ার্ডপ্রেস Header এবং Footer দ্রুত কোড এবং স্ক্রিপ্ট যুক্ত করার জন্য একটি অন্তর্নির্মিত বিকল্প অফার করে।

যদি আপনি অন্তর্নির্মিত বৈশিষ্ট্য সহ থিমটি ব্যবহার করেন তবে এটি একটি নিরাপদ এবং সহজ সমাধান বলে মনে হয়। তবে আপনি যদি আপনার থিম পরিবর্তন করেন, তবে আপনার ওয়েবসাইটে যোগ করা সমস্ত কোড স্নিপেট চলে যাবে। এতে Google অনুসন্ধান কনসোলে সাইট যাচাইকরণ, Google Analytics এর মাধ্যমে ওয়েবসাইট বিশ্লেষণ ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে।

কেন আমরা সর্বদা ব্যবহারকারীদের তৃতীয় বিকল্প, Header এবং Footer প্লাগইন ব্যবহার করার পরামর্শ দিই। এই বিকল্প ওয়ার্ডপ্রেস শিরোনাম এবং পাদচরণ কোড যোগ করার পর্যন্ত সবচেয়ে সহজ এবং নিরাপদ পদ্ধতি দ্বারা।

পাঠকদের কাছ থেকে অনেক অনুরোধের পর, আমাদের দল ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের সহজেই কোড এবং পাদচরণে কোড যোগ করার জন্য 100% বিনামূল্যে সন্নিবেশ শিরোনাম এবং পাদচরণ প্লাগিন তৈরি করেছে।

Insert Headers and Footers

এখানে সন্নিবেশ Header এবং Footer প্লাগইন ব্যবহার করার কিছু সুবিধা রয়েছে:

  • সহজ, দ্রুত এবং সংগঠিত: এটি আপনাকে আপনার সাইটের Header এবং Footer কোডগুলি সহজে এবং দ্রুত যুক্ত করতে দেয়। প্লাস, এটি আপনাকে এক জায়গায় আপনার সমস্ত Header এবং Footer কোডগুলি সংরক্ষণ করার অনুমতি দিয়ে আপনাকে সংগঠিত রাখে।
  • ত্রুটিগুলি প্রতিরোধ করে: এটি যদি আপনার থিম ফাইলগুলি ম্যানুয়ালি সম্পাদনা করে তবে এটি এমন ত্রুটিগুলি প্রতিরোধ করতে সহায়তা করে।
  • কোনও উদ্বেগ ছাড়াই আপনার থিমটি আপগ্রেড করুন বা পরিবর্তন করুন: প্লাগইনটি আপনার Header এবং Footer কোডটি আলাদা জায়গায় সংরক্ষণ করবে, যাতে আপনি কোডটি মুছে ফেলার বিষয়ে উদ্বেগ ছাড়াই আপনার থিম আপডেট বা পরিবর্তন করতে পারেন।

ওয়ার্ডপ্রেস Header এবং Footer কোড যোগ করা

প্রথমে আপনাকে যা করতে হবে তা ইনস্টল করুন এবং সন্নিবেশ Header এবং Footer প্লাগইনটি সক্রিয় করুন।  Insert Headers and Footers

একবার প্লাগিনটি সক্রিয় হয়ে গেলে, আপনার অ্যাডমিন প্যানেল থেকে সেটিংস » Header এবং Footer সন্নিবেশ করান। তারপরে, আপনি Header এবং Footer কোড যোগ করার জন্য দুটি বাক্স দেখতে পাবেন।

Insert Headers and Footers plugin settings

শুধু দুই বক্সের মধ্যে কোডটি পেস্ট করুন। একবার সম্পন্ন হলে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে সংরক্ষণ বোতামটি ক্লিক করতে ভুলবেন না।

প্লাগইন এখন স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে নিজ নিজ অবস্থানে কোড লোড হবে।

আপনি যে কোডটি রাখতে চান না সেটি সর্বদা সম্পাদনা এবং অপসারণ করতে পারেন।

আপনি প্লাগইন ইনস্টল এবং সব সময়ে সক্রিয় রাখতে হবে। প্লাগইন নিষ্ক্রিয় করা আপনার সাইটে সমস্ত কাস্টম কোড যোগ করা বন্ধ করবে।

আপনি যদি ভুলভাবে প্লাগইনটি নিষ্ক্রিয় করেন তবে কোডটি এখনও আপনার ওয়ার্ডপ্রেস ডেটাবেসে নিরাপদে সংরক্ষণ করা হবে। আপনি কেবল প্লাগইনটিকে পুনরায় ইনস্টল বা পুনরায় সক্রিয় করতে পারেন এবং কোড আবার দেখা শুরু হবে।

দ্রষ্টব্য: পরিবর্তনগুলি সংরক্ষণ করার পরে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস ক্যাশে সাফ করতে হতে পারে, তাই কোডটি আপনার ওয়েবসাইটের সম্মুখভাগে সঠিকভাবে প্রদর্শিত হয়।

আমরা অনেকগুলি কারণ খুঁজে পেয়েছি কেন অনেকগুলি ইনসার্ট Header এবং Footer প্লাগইন ব্যবহার করে তাদের ওয়েবসাইটে Google Analytics যুক্ত করা হয়। যে জন্য, আমরা আসলে বিনামূল্যে MonsterInsights প্লাগইন ব্যবহার করার সুপারিশ। এটি ওয়ার্ডপ্রেসের জন্য সেরা Google Analytics প্লাগইন যা আপনাকে কয়েকটি ক্লিকের সাথে Google Analytics বিশ্লেষণ সঠিকভাবে সেটআপ করতে সহায়তা করে এবং এটি আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের ভিতরেই সহায়ক পরিসংখ্যান দেখায়।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে কীভাবে ওয়ার্ডপ্রেসে Header এবং Footer কোড যুক্ত করতে শিখতে সাহায্য করবে।