আপনি স্ক্র্যাচ থেকে একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে চান?

অতীতে, আপনি ওয়ার্ডপ্রেস কোডেক অনুসরণ করতে এবং একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম নির্মাণ করার জন্য একটি শালীন কোডিং জ্ঞান আছে। কিন্তু নতুন ওয়ার্ডপ্রেস থিম জেনারেটরকে ধন্যবাদ, এখন কেউই এক ঘন্টার মধ্যে একটি সম্পূর্ণ কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে পারে (কোন কোডিং জ্ঞান প্রয়োজন নেই)।

এই নিবন্ধে, আমরা আপনাকে কোনও কোড লেখাই ছাড়া সহজেই কোনও কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে দেখাব।

একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করা

স্ট্যাটিক এইচটিএমএল সাইটের বিপরীতে, ওয়ার্ডপ্রেস থিম হ’ল পিএইচপি, এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্টে লেখা টেমপ্লেট ফাইলগুলির একটি সেট সাধারণত, আপনি এই সমস্ত ওয়েব ডিজাইন ভাষাগুলির একটি শালীন বোঝার প্রয়োজন বা একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে একটি ওয়েব বিকাশকারী ভাড়া নিতে হবে।

আপনি যদি একজন বিকাশকারী বা সংস্থাকে ভাড়া দেন তবে একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিমের খরচ হাজার হাজার ডলারে পৌঁছাতে পারে।

যেহেতু অনেক ছোট ব্যবসার মালিক কাস্টম ওয়ার্ডপ্রেস থিমের উচ্চ খরচ বহন করতে পারছেন না, তাদের মধ্যে অনেকেই কেবল ওয়ার্ডপ্রেস দিয়ে আসল ডিফল্ট থিমগুলির জন্য স্থির হয়েছেন।

যারা বসতে চায় না এবং কাস্টমাইজেশনগুলি চেয়েছিলেন তাদের ড্র্যাগ ও ড্রপ ওয়ার্ডপ্রেস পৃষ্ঠা নির্মাতা ব্যবহার করে, বা তারা একটি কাস্টম থিম তৈরির জন্য থিম ফ্রেমওয়ার্ক ব্যবহার করে।

ওয়ার্ডপ্রেস থিম ফ্রেমওয়ার্কগুলি ওয়ার্ডপ্রেস থিমটিকে আরও সহজ করে তুললেও এটি কোনও ওয়েবসাইটের মালিক নয়, ডেভেলপারদের সমাধান।

অন্যদিকে, ওয়ার্ডপ্রেস পৃষ্ঠা নির্মাতা প্লাগিনগুলি ড্র্যাগ ও ড্রপ ইন্টারফেস ব্যবহার করে কাস্টম পৃষ্ঠা লেআউটগুলি তৈরি করতে খুব সহজ করে তোলে, তবে এটি শুধুমাত্র লেআউটগুলিতে সীমাবদ্ধ ছিল। আপনি এটি সঙ্গে কাস্টম থিম নির্মাণ করতে পারে না।

বীবর বিল্ডার পর্যন্ত, ওয়ার্ডপ্রেস পৃষ্ঠা নির্মাতার সেরা প্লাগিনগুলির মধ্যে একটি হল এই সমস্যাটিকে তাদের অ্যাড-অন বিভার থিমের সমাধান করার সিদ্ধান্ত নিয়েছে।

Beaver Builder best WordPress page builder plugin

বীবর থিম একটি সাইট বিল্ডার অ্যাড-অন যা আপনাকে একটি ড্র্যাগ এবং ড্রপ ইন্টারফেস ব্যবহার করে কাস্টম থিম লেআউটগুলি তৈরি করতে এবং কোড শেখার জন্য অনুমতি দেয়।

আসুন সহজেই একটি ওয়ার্ডপ্রেস থিম তৈরির জন্য বীবর থিমার কীভাবে ব্যবহার করা যায় তা নিয়ে আলোচনা করি।

একটি কাস্টম থিম তৈরি বীবর থিম সেট আপ

বীবর থিম বিভার বিল্ডারের জন্য একটি অ্যাড-অন প্লাগইন, তাই আপনাকে এই নিবন্ধটির জন্য দুটি প্লাগইন প্রয়োজন হবে।

প্রথম, আপনাকে বীবর বিল্ডার এবং বীবর থিম প্লাগইনগুলি ইনস্টল এবং সক্রিয় করতে হবে। আরো বিস্তারিত জানার জন্য, ওয়ার্ডপ্রেস প্লাগইনটি কিভাবে ইনস্টল করবেন তার উপর ধাপে নির্দেশিকাটি দেখুন।

বীবর থিম আপনি একটি কাস্টম থিম তৈরি করতে পারবেন, কিন্তু আপনি এখনও শুরু করার জন্য একটি থিম প্রয়োজন হবে। আমরা আপনার স্টার্টার থিম হিসাবে কাজ করার জন্য একটি পূর্ণ-প্রস্থ পৃষ্ঠা টেমপ্লেট অন্তর্ভুক্ত একটি হালকা ওজন থিম ব্যবহার করার পরামর্শ দিই।

আপনি ওয়ার্ডপ্রেস.org থিম ডিরেক্টরিতে অনেকগুলি থিম খুঁজে পেতে পারেন। সর্বাধিক আধুনিক ওয়ার্ডপ্রেস থিম একটি পূর্ণ প্রস্থ টেম্পলেট অন্তর্ভুক্ত। আমাদের শীর্ষ Picks হয়:

  • Astra – বীবর বিল্ডারের জন্য বিল্ট-ইন সমর্থনের সাথে আসা একটি বিনামূল্যে হালকা-ওজন সমস্ত-উদ্দেশ্য ওয়ার্ডপ্রেস থিম।
  • OeanWP – আরেকটি জনপ্রিয় ফ্রি মাল্টি-উদ্দেশ্য ওয়ার্ডপ্রেস থিম যা পূর্ণ পৃষ্ঠা বিল্ডার সহায়তায় আসে।
  • স্টুডিওপ থিমস – তাদের থিমগুলি বীবর বিল্ডারের সাথে সামঞ্জস্যপূর্ণ এবং বীবর থিমের সাথে দুর্দান্ত কাজ করবে।

এই টিউটোরিয়ালটির জন্য, আমরা এস্ট্রার ব্যবহার করব যা হালকা ওজন এবং ওয়ার্ডপ্রেস থিমকে কাস্টমাইজ করতে সহজ।

বীবর থিম জন্য আপনার থিম সেট আপ করা হচ্ছে

বীবর থেমারের সাথে একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করার সময়, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে বীবর থিমের পৃষ্ঠার পুরো অংশে অ্যাক্সেস রয়েছে (প্রান্ত থেকে প্রান্ত পর্যন্ত)।

এটি ডিফল্ট Astra বিন্যাস। আপনি দেখতে পারেন যে এই লেআউটটিতে একটি সাইডবার রয়েছে যা বীবর থিম ব্যবহার করার সময় কাজ করা কঠিন হতে পারে।

Default theme layout with a sidebar

আপনি আপনার ওয়েবসাইটের অ্যাডমিন প্যানেলে গিয়ে এটি পরিবর্তন করতে পারেন এবং তারপরে চেহারা »কাস্টমাইজ পৃষ্ঠাতে নেভিগেট করুন। এখান থেকে, আপনাকে লেআউট »সাইডবার ট্যাবগুলিতে স্যুইচ করতে হবে।

Turning off sidebars in your theme

একবার সেখানে, ডিফল্ট বিন্যাস বিকল্পের অধীনে কেবল ‘কোনও সাইডবার’ নির্বাচন করুন এবং আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে প্রকাশ বোতামটিতে ক্লিক করুন।

আপনার থিম এখন কোন Sidebars সঙ্গে একটি বিন্যাস ব্যবহার শুরু হবে। বীবর থিমার সাথে এটি ব্যবহার করার সেরা লেআউট।

Theme layout with no sidebars

এই পূর্ণ-পৃষ্ঠা লেআউটটি বিভার থিমকে পর্দার প্রতিটি ইঞ্চি ব্যবহার করার অনুমতি দেয়, যাতে আপনি একটি সুন্দর শেষ-থেকে-শেষ চাক্ষুষ অভিজ্ঞতা তৈরি করতে পারেন।

বেশিরভাগ ওয়ার্ডপ্রেস থিমগুলিতে পূর্ণ-প্রস্থ পৃষ্ঠাগুলির জন্য একটি টেমপ্লেট ফাইল রয়েছে। আপনি যদি অন্য কোন থিম ব্যবহার করেন, তবে আপনার থীম সেটিংসে সাইডবারগুলি সরানোর জন্য একটি বিকল্প খুঁজে পেতে পারেন।

যদি আপনি এটি খুঁজে না পান তবে আপনার থিম বিকাশকারীর সাথে যোগাযোগ করুন এবং তারা আপনার সাথে এটি সাহায্য করতে সক্ষম হতে পারে।

একবার আপনি আপনার থিমটিকে পূর্ণ-প্রস্থ লেআউটটিতে সেট আপ করলে, আপনি বীবর থেমার ব্যবহার করে আপনার কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে প্রস্তুত।

দ্রুত বীবর থিম মৌলিক

বীবর থিম বীবর বিল্ডার শীর্ষে কাজ করে। একটি পৃষ্ঠা নির্মাতা প্লাগইন হিসাবে, বীবর বিল্ডার আপনাকে কাস্টম লেআউটগুলি তৈরি করতে একটি পৃষ্ঠায় আইটেমগুলিকে টানতে এবং ড্রপ করতে দেয়।

এতে আপনার নিম্নোক্ত আইটেমগুলি রয়েছে যা আপনি আপনার লেআউটগুলিতে ব্যবহার করতে পারেন:

  • টেমপ্লেট: কলাম সারি এবং একটি সম্পূর্ণ পৃষ্ঠা বিন্যাস তৈরি করে এমন মডিউলগুলির একটি সংগ্রহ।
  • কলামগুলি: উল্লম্ব লেআউট মডিউল যা অনুভূমিকভাবে অনুভূমিকভাবে সামঞ্জস্য করতে সহায়তা করে।
  • সারি: একাধিক মডিউল অনুভূমিক সংগ্রহ
  • মডিউল: একটি আইটেম যা শিরোনাম, পাঠ্য ব্লক, টেবিল, গ্যালারি ইত্যাদি নির্দিষ্ট তথ্য আউটপুট করে।

কেবল বীবর বিল্ডারের একটি পৃষ্ঠা সম্পাদনা করুন এবং তারপরে উপরের ডানদিকে অবস্থিত বোতামে ক্লিক করুন। তারপর আপনি আপনার পৃষ্ঠায় কলাম, সারি, মডিউলগুলি টানতে এবং ড্রপ করতে পারেন এবং এটিকে সরাসরি সম্পাদনা করতে শুরু করতে পারেন।

Using Beaver Builder

আপনি যদি স্ক্র্যাচ থেকে শুরু করতে চান না তবে শুরুতে তৈরি পূর্বনির্ধারিত টেমপ্লেটগুলির তালিকা থেকে নির্বাচন করুন।

Beaver Builder templates

বীবর বিল্ডার আপনাকে আপনার লেআউট সংরক্ষণ করতে এবং তারপরে টেমপ্লেট হিসাবে পরে ব্যবহার করতে দেয়।

তবে, আমরা শুধু পৃষ্ঠা লেআউট তৈরি করতে চাই না। আমরা একটি সম্পূর্ণ কাস্টম থিম তৈরি করতে চান।

এই বীবর থিম আসে যখন এই।

এটি ‘থিম লেআউট’ নামক বীবর বিল্ডারকে অন্য আইটেম যোগ করে।

Themer Layout

থিম লেআউট আপনাকে শিরোনাম, পাদচরণ, সামগ্রী এলাকা, 404 পৃষ্ঠা এবং অন্যান্য টেম্পলেট অংশগুলির জন্য কাস্টম লেআউটগুলি তৈরি করতে দেয়।

এইগুলি সমস্ত ওয়ার্ডপ্রেস থিমগুলির বিল্ডিং ব্লক এবং তাদের ব্যবহার করে আপনি আপনার প্রয়োজনীয়তা অনুসারে একটি কাস্টম থিম তৈরি করতে সক্ষম হবেন।

একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে বীবর থিম টেমপ্লেট ব্যবহার করে

নিচের নির্দেশাবলীতে, আমরা আপনাকে সর্বাধিক জনপ্রিয় কাস্টম থিম উপাদানগুলি নির্মাণের জন্য যে পদক্ষেপগুলি গ্রহণ করি সেগুলি দিয়ে আপনাকে হেঁটে যাব। আপনি সম্পন্ন করার সময়, আপনি সম্পূর্ণরূপে নিজস্ব বেস থিম একটি সম্পূর্ণরূপে কাস্টম ওয়ার্ডপ্রেস শিশু থিম মধ্যে রূপান্তরিত হবে।

আপনার থিম জন্য একটি কাস্টম হেডার নির্মাণ

আসুন আপনার ওয়েবসাইটের হেডার এলাকা দিয়ে শুরু করি। একটি কাস্টম হেডার একটি থিম একটি অপরিহার্য উপাদান এবং বিল্ডিং ঐতিহ্যগত পদ্ধতি ব্যবহার করে চতুর হতে পারে।

সৌভাগ্যবশত, বীবর থিমের শিরোনাম বৈশিষ্ট্য রয়েছে। আপনি প্রি-তৈরি টেমপ্লেটটি ব্যবহার করতে পারেন অথবা দুটি কলাম বিন্যাস সহ মেনু এবং চিত্র মডিউলগুলি ব্যবহার করতে পারেন।

এই হেডার এলাকাতে যাওয়ার জন্য, প্রথমে, আমাদের বীবর থিমার শিরোনাম লেআউট সেট আপ করতে হবে। বীবর বিল্ডার দেখুন »নতুন পৃষ্ঠা যোগ করুন এবং আপনার শিরোনাম জন্য একটি শিরোনাম প্রদান।

Creating a custom header layout

তারপরে, ‘থিম লেআউট’ টাইপ এবং ‘হেডার’ লেআউট বিকল্প হিসাবে নির্বাচন করুন। একবার সম্পন্ন করার জন্য ‘থিম লেআউট যুক্ত করুন’ বোতামে ক্লিক করুন।

এটি আপনাকে লেআউট সেটিংস পৃষ্ঠায় নিয়ে আসবে। এখান থেকে আপনাকে ‘সম্পূর্ণ সাইট’ নির্বাচন করতে হবে যেখানে শিরোনাম টেমপ্লেট প্রদর্শিত হবে।

Layout settings

পরবর্তীতে, বিল্ডার ইন্টারফেসটি খুলতে ‘লঞ্চ বিভার বিল্ডার’ বাটনে ক্লিক করুন।

বীবর বিল্ডার একটি প্রাথমিক বিন্দু এবং একটি সারির বিন্দু হিসাবে দুই সারি শিরোনাম বিন্যাস সঙ্গে আরম্ভ হবে।

Header layout

আপনি ব্যাকগ্রাউন্ড, রং, পাঠ ইত্যাদি পরিবর্তন করতে একই বীবর বিল্ডার ড্র্যাগ এবং ড্রপ সরঞ্জামগুলি ব্যবহার করতে পারেন। আপনি অন্যান্য মডিউল যুক্ত করতে, প্রাক-তৈরি টেমপ্লেটগুলি লোড করতে এবং উপরের ডানদিকে যুক্ত বোতামে ক্লিক করে সারি / কলাম যোগ করতে পারেন কোণ।

একবার আপনি নকশাটির সাথে সন্তুষ্ট হলে, আপনার বিন্যাস সংরক্ষণ বা প্রকাশ করতে সম্পন্ন বোতামে ক্লিক করুন।

আপনি এখন আপনার কাস্টম থিম শিরোনাম কর্মে দেখতে আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন। আপনি দেখতে পারেন, আমরা আমাদের কাস্টম থিম শিরোনাম বিন্যাস প্রয়োগ করেছেন।

Custom header in your custom theme

হেডারের পাশাপাশি, আপনি এখনও কোনও সামগ্রী দেখান না এবং আপনি সম্ভবত আপনার বেস থিমের ফুটার এলাকাটি দেখতে পাবেন।

আপনার থিম জন্য একটি কাস্টম Footer  বিল্ডিং

আপনি বীবর থিম ব্যবহার করে আপনার থিমের জন্য একটি কাস্টম footer  তৈরি করতে পারেন ঠিক যেমন আপনি একটি কাস্টম header তৈরি করেছেন।

বীবর বিল্ডারকে হেড করুন »নতুন পৃষ্ঠা যোগ করুন এবং আপনার footer লেআউটের জন্য একটি header সরবরাহ করুন। এরপর, ‘থিম লেআউট’ টাইপ এবং ‘ফুটার’ লেআউট বিকল্প হিসাবে নির্বাচন করুন।

Footer layout

চালিয়ে যেতে ‘থিম লেআউট যুক্ত করুন’ বোতামে ক্লিক করুন।

এটি আপনাকে লেআউট সেটিংস পৃষ্ঠায় নিয়ে আসবে। এখান থেকে আপনাকে ‘সম্পূর্ণ সাইট’ নির্বাচন করতে হবে যেখানে অবস্থানটি টেম্পলেট প্রদর্শিত হবে।

Footer layout settings

তারপরে বিল্ডার ইন্টারফেসটি খুলতে ‘লঞ্চ বিভার বিল্ডার’ বাটনে ক্লিক করুন।

বীবর বিল্ডার তিনটি কলাম ব্যবহার করে একটি পাদচরণ বিন্যাস সঙ্গে আরম্ভ করা হবে। আপনি একটি প্রারম্ভিক বিন্দু হিসাবে এই বিন্যাস ব্যবহার করতে পারেন এবং সম্পাদনা শুরু করতে পারেন।

Editing your footer layout

আপনি মডিউল, টেক্সট ব্লক, বা আপনি চান অন্য কিছু যোগ করতে পারেন। আপনি সবসময় রং, ফন্ট, একটি ব্যাকগ্রাউন্ড ইমেজ যোগ করতে পারেন, এবং আরও অনেক কিছু।

একবার আপনি নকশাটির সাথে সন্তুষ্ট হলে, আপনার বিন্যাস সংরক্ষণ বা প্রকাশ করতে সম্পন্ন বোতামে ক্লিক করুন।

পোস্ট এবং পৃষ্ঠাগুলির জন্য সামগ্রী

এখন যেহেতু আমরা ওয়েবসাইটের প্রতিটি পৃষ্ঠায় এবং পোস্টের জন্য শিরোনাম এবং পাদচরণ তৈরি করেছি, এটি এখন পোস্ট বা পৃষ্ঠার শরীর (বিষয়বস্তু এলাকা) তৈরি করার সময়।

আমরা নতুন ভাবে যোগ করুন ‘একবচন’ বিন্যাস যোগ করে শিরোনাম এবং পাদচরণ তৈরি করেছি যেভাবে একই ভাবে শুরু করব।

Creating posts and page layouts

এরপরে, আপনি এই বিন্যাসটি কোথায় প্রদর্শন করবেন তা চয়ন করবেন। আপনি একক পোস্ট এবং পৃষ্ঠাগুলির জন্য এটি ব্যবহার করার জন্য একক চয়ন করতে পারেন, অথবা আপনি পোস্ট বা কেবল পৃষ্ঠাগুলি চয়ন করতে পারেন।

Singular layout settings

তারপরে বিল্ডার ইন্টারফেসটি খুলতে ‘লঞ্চ বিভার বিল্ডার’ বাটনে ক্লিক করুন।

Editing singular layout

বীবর বিল্ডার শীর্ষে পোস্ট / পৃষ্ঠার শিরোনামের সাথে নমুনা একক লেআউট লোড করবে, এরপরে সামগ্রী, লেখক জৈব বক্স এবং মন্তব্য এলাকা অনুসরণ করবে।

আপনি নির্দেশ করতে পারেন এবং এই আইটেমগুলির যে কোনও সম্পাদনা করতে ক্লিক করুন বা প্রয়োজন অনুসারে নতুন মডিউল, কলাম এবং সারি যুক্ত করুন।

একবার আপনি লেআউট থেকে সন্তুষ্ট হলে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ এবং প্রকাশ করতে সম্পন্ন বোতামে ক্লিক করুন।

আপনি এখন এটি দেখতে আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন।

Theme layout with content

আপনার কাস্টম থিম জন্য আর্কাইভ লেআউট তৈরি

এখন আপনার কাস্টম থিম আকৃতির শুরু হয়েছে, আপনি আপনার ওয়েবসাইটের অন্যান্য অংশগুলির জন্য লেআউট তৈরি করতে এগিয়ে যেতে পারেন। ওয়ার্ডপ্রেস আপনার বিভাগ, ট্যাগ, লেখক, এবং মাসিক আর্কাইভ প্রদর্শন যেখানে আর্কাইভ পৃষ্ঠাগুলি।

আসুন আপনার কাস্টম থিমের সংরক্ষণাগার পৃষ্ঠাগুলির জন্য একটি লেআউট তৈরি করি।

আপনি বীবর বিল্ডার দেখার মাধ্যমে শুরু করবেন »নতুন পৃষ্ঠা যুক্ত করুন এবং আপনার সংরক্ষণাগার লেআউটের জন্য একটি শিরোনাম সরবরাহ করুন।

Creating an archive layout for your custom theme

তারপরে, টাইমার হিসাবে ‘থিম লেআউট’ নির্বাচন করুন এবং ‘আর্কাইভ’ লেআউট বিকল্প হিসাবে নির্বাচন করুন। চালিয়ে যেতে ‘থিম লেআউট যুক্ত করুন’ বোতামে ক্লিক করুন।

এটি আপনাকে লেআউট সেটিংস পৃষ্ঠায় নিয়ে আসবে। এখান থেকে আপনাকে ‘সমস্ত সংরক্ষণাগার’ নির্বাচন করতে হবে যেখানে অবস্থানটি টেম্পলেট প্রদর্শিত হবে। আপনি তারিখ, অনুসন্ধান ফলাফল, বিভাগ, ট্যাগ ইত্যাদি প্রতিটি স্বতন্ত্র সংরক্ষণাগার টাইপের জন্য পৃথক লেআউটও তৈরি করতে পারেন।

Archive layout settings

তারপরে বিল্ডার ইন্টারফেসটি খুলতে ‘লঞ্চ বিভার বিল্ডার’ বাটনে ক্লিক করুন।

বীবর বিল্ডার একটি মৌলিক একক কলাম আর্কাইভ বিন্যাস সঙ্গে আরম্ভ হবে। এটি শীর্ষে সংরক্ষণাগার শিরোনাম প্রদর্শন করবে, যা পোস্টগুলি অনুসরণ করবে।

Editing Archives layout for your theme

আপনি পয়েন্ট এবং তার বৈশিষ্ট্য সম্পাদনা করতে কোন আইটেম ক্লিক করতে পারেন। আপনি প্রয়োজনীয় হিসাবে নতুন মডিউল, সারি, এবং কলাম যোগ করতে পারেন।

তারপরে, আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ এবং প্রকাশ করতে ‘সম্পন্ন’ বোতামে ক্লিক করুন।

আপনার কাস্টম ওয়ার্ডপ্রেস থিম জন্য অন্যান্য লেআউট তৈরি করা

বীবর থিমার আপনাকে অন্যান্য পৃষ্ঠাগুলির জন্য টেমপ্লেট অনুক্রমের লেআউটগুলি তৈরি করতে দেয়, উদাহরণস্বরূপ, 404 পৃষ্ঠা, টেমপ্লেট অংশ, অনুসন্ধান ফলাফল পৃষ্ঠা এবং আরও অনেক কিছু।

বীবর বিল্ডারের অন্তর্নির্মিত ড্র্যাগ এবং ড্রপ কার্যকারিতা ব্যবহার করে, আপনি সহজেই কোড লেখার পরে স্ক্র্যাচ থেকে নিজের নিজস্ব কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে পারেন। এই সত্যিই সবচেয়ে শিক্ষানবিস বন্ধুত্বপূর্ণ ওয়ার্ডপ্রেস থিম উন্নয়ন পদ্ধতি অস্তিত্ব।

আমরা আশা করি এই নিবন্ধটি আপনাকে শেখার জন্য কীভাবে একটি কাস্টম ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে শিখতে সাহায্য করেছে। আপনি ভাল এসইও এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা জন্য আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট গতিপথ কিভাবে আমাদের গাইড দেখতে চান।