আপনি আপনার ওয়ার্ডপ্রেস ব্লগ পোস্ট থেকে লেখক নাম অপসারণ করতে চান? সাধারণত, ব্লগ পোস্টগুলি তারিখ এবং বিভাগের মতো অন্যান্য মেটা-ডেটা সহ লেখকের নাম প্রদর্শন করতে অনুমিত হয়।

তবে, কিছু ব্লগ মালিক তাদের ব্লগের পোস্টগুলির পাশে লেখক নামটি প্রদর্শন করতে চান না।

ডিফল্টরূপে, ওয়ার্ডপ্রেসের লেখক নামটি মুছে ফেলার বিকল্প নেই এবং আপনাকে একটি পোস্ট প্রকাশ করতে একটি লেখক নির্বাচন করতে হবে।

এই নিবন্ধে, আমরা আপনার ওয়ার্ডপ্রেস পোস্টগুলি থেকে সহজেই লেখকের নাম অপসারণের দুটি উপায় দেখাব। আমরা প্রতিটি পদ্ধতির পেশাদার এবং বিপরীত আলোচনা হবে।

আপনি লেখক নাম মুছে ফেলতে চান কেন?

লেখক নামটি একটি গুরুত্বপূর্ণ মেটাডাটা যা আপনার ওয়ার্ডপ্রেস পোস্টগুলিতে ডিফল্টরূপে যোগ করা হয়েছে। এটি আপনার পাঠকদের আপনার ব্লগে সামগ্রী তৈরি করে এমন লেখকদের সম্পর্কে জানতে অনুমতি দেয়।

যাইহোক, আপনি লেখক নাম লুকাতে চান যখন বার আছে।

উদাহরণস্বরূপ: যদি আপনার টিমের একাধিক কর্মী সদস্য প্রতিটি ব্লগ পোস্টে সহযোগিতা করে তবে এটি কাজের জন্য একটি স্টাফ সদস্যকে ক্রেডিট করার জন্য অনুপযুক্ত বলে মনে হতে পারে।

অন্য পরিস্থিতিতে, আপনি মাঝে মাঝে নিবন্ধ লিখতে পারেন এমন অনেকগুলি অবদানকারী / ফ্রিল্যান্স লেখক থাকতে পারে তবে আপনি আপনার ব্লগের জন্য ধারাবাহিক শৈলী এবং ভয়েস রাখতে চান।

এর সাথে সাথে, একাধিক লেখক ব্যাকগ্রাউন্ডে কাজ করার অনুমতি দিলেও ওয়ার্ডপ্রেস পোস্টগুলি থেকে সহজেই লেখক নাম মুছে ফেলার জন্য সমাধানগুলির দিকে নজর দিন।

পদ্ধতি 1: ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস পোস্ট থেকে লেখক নাম মুছে ফেলুন

আপনার ওয়ার্ডপ্রেস থিম আপনার ব্লগ পোস্টে লেখক নাম কখন এবং কিভাবে প্রদর্শন করবেন তা নির্ধারণ করে। থিমগুলি একাধিক পন্থা ব্যবহার করে যা লেখক নামগুলি মুছে ফেলার জন্য জেনারিক সমাধান সরবরাহ করার জন্য প্লাগিনের জন্য এটি কঠিন করে তোলে।

লেখক নামটি প্রদর্শনের থেকে আপনার থিমকে প্রতিরোধ করতে আপনাকে কিছু কোড সম্পাদনা করতে হবে। আপনি যদি অ্যাড্রেসিং কোডটি অস্বস্তিকর হন তবে তার পরিবর্তে দ্বিতীয় পদ্ধতিটি চেষ্টা করুন।

দ্রষ্টব্য: আপনি কোনও পরিবর্তন করার আগে আপনার থিম বা শিশু থিমের ব্যাকআপ তৈরি করুন তা নিশ্চিত করুন। কিছু ভুল হলে, এটি আপনাকে সহজেই পরিবর্তনগুলি ফিরিয়ে আনতে সহায়তা করবে।

ওয়ার্ডপ্রেস থিম লেখক নাম প্রদর্শন করতে কোড বিভিন্ন বৈচিত্র ব্যবহার। আপনার থিম ফাইলগুলিতে লেখকের নাম দেখানোর জন্য এবং এটি মুছে ফেলার জন্য আপনাকে অবশ্যই কোডটি সনাক্ত করতে হবে।

এই কোডটি খুঁজে পেতে সর্বাধিক সাধারণ অবস্থানগুলি হল single.php, content.php, archive.php এবং index.php ফাইল।

অনেক ক্ষেত্রে, আপনি লেখক নাম আউটপুট যে কোড খুঁজে পেতে সক্ষম হবে না। পরিবর্তে, আপনি functions.php ফাইল বা টেমপ্লেট-tags.php ফাইলে সংজ্ঞায়িত একটি টেমপ্লেট ট্যাগ পাবেন।

উদাহরণস্বরূপ, ডিফল্ট বিংশ শতাব্দীর থিমটি লেখক নামটি প্রদর্শনের জন্য twentynineteen_posted_by ফাংশন ব্যবহার করে। এই ফাংশনটি টেমপ্লেট-ট্যাগ.এইচপি ফাইলে সংজ্ঞায়িত এবং নিম্নলিখিত কোড ব্যবহার করে:

function twentynineteen_posted_by() {
        printf(
            /* translators: 1: SVG icon. 2: post author, only visible to screen readers. 3: author link. */
            '<span class="byline">%1$s<span class="screen-reader-text">%2$s</span><span class="author vcard"><a class="url fn n" href="%3$s">%4$s</a></span></span>',
            twentynineteen_get_icon_svg( 'person', 16 ),
            __( 'Posted by', 'twentynineteen' ),
            esc_url( get_author_posts_url( get_the_author_meta( 'ID' ) ) ),
            esc_html( get_the_author() )
        );
    }
endif;

একবার আপনি লেখক নাম আউটপুট কোড খুঁজে পেয়েছেন, আপনি এটি মুছে ফেলতে হবে।

উদাহরণস্বরূপ, উপরের কোডটিতে নবম লাইন থেকে দ্বিতীয় লাইন থেকে কোডটি মুছে ফেলতে হবে। তারপরে, বাকি কোডটি নীচের মত দেখতে হবে।

function twentynineteen_posted_by() {
}
endif;

লেখক নাম কোড মুছে ফেলার পরে আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ভুলবেন না। তারপরে, আপনার ওয়েবসাইটে ফাইল আপলোড করুন।

আপনি ক্রিয়াগুলিতে আপনার পরিবর্তনগুলি দেখতে এখন আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন:

Author Name Removed in WordPress Post Demo

এই পদ্ধতি আপনার সমস্ত পোস্টে লেখক নাম গোপন করে; তবে, লেখক সংরক্ষণাগার পৃষ্ঠা অক্ষত থাকবে। একটি লেখক সংরক্ষণাগার পৃষ্ঠা যেখানে ওয়ার্ডপ্রেস একটি নির্দিষ্ট ব্যবহারকারী দ্বারা লিখিত সমস্ত নিবন্ধ তালিকা তৈরি করে।

আপনি এই ধরনের URL এ লেখক সংরক্ষণাগার পৃষ্ঠাটি খুঁজে পেতে পারেন:

https://example.com/author/samsmith/

এই URLটি সার্চ ইঞ্জিনগুলির দ্বারা আবিষ্কারযোগ্য, যার মানে আপনি এখনও সেই পৃষ্ঠাগুলিতে ট্র্যাফিক পেতে পারেন।

আপনি Yoast এসইও প্লাগইন ব্যবহার করে সহজে লেখক আর্কাইভ নিষ্ক্রিয় করতে পারেন। একবার আপনি প্লাগইনটি ইনস্টল এবং অ্যাক্টিভেট করুন, এসইওতে যান »অনুসন্ধান আপনার ড্যাশবোর্ডটি দেখুন এবং তারপরে ‘সংরক্ষণাগার’ ট্যাবে ক্লিক করুন।

এখন আপনি লেখক সংরক্ষণাগার সেটিংস দেখতে পারেন। আপনি লেখক আর্কাইভ সুইচ এবং আপনার সাইটে লেখক আর্কাইভ নিষ্ক্রিয় করতে পারেন।

Yoast SEO Author Archive Settings

লেখক আর্কাইভ নিষ্ক্রিয় এবং Yoast এসইও প্লাগইন দ্বারা তৈরি author-sitemap.xml ফাইল লুকাতে হবে।

পদ্ধতি 2: প্রকাশনা ওয়ার্ডপ্রেস পোস্টের জন্য একটি জেনেরিক লেখক নাম তৈরি করুন

এই পদ্ধতি লেখক নাম মুছে না, কিন্তু এটি একটি workaround হিসাবে ব্যবহার করা যেতে পারে।

আপনি একটি জেনেরিক লেখক নাম তৈরি করবেন এবং আপনার অতীত এবং ভবিষ্যতের নিবন্ধগুলির জন্য এটি ব্যবহার করবেন। প্রতিটি পোস্ট প্রকাশ করার আগে আপনাকে লেখকের নাম পরিবর্তন করতে হবে।

নোট: এই পদ্ধতি অপরিবর্তনীয়। যদি আপনি এটি করেন এবং প্রত্যাবর্তন করতে চান তবে আপনাকে প্রতিটি পোস্ট সম্পাদনা করতে হবে এবং এটি মূল লেখকের কাছে হস্তান্তর করতে হবে।

যে বলা হচ্ছে, শুরু করা যাক।

প্রথমে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে একটি নতুন লেখক যুক্ত করুন এবং এটি একটি সাধারণ ব্যবহারকারী নাম যেমন editorialteam দিন।

Add new user

পরবর্তীতে, আপনাকে ব্যবহারকারীদের »সমস্ত ব্যবহারকারীর পৃষ্ঠায় যেতে হবে এবং আপনি যে ব্যবহারকারী নামটি যোগ করেছেন তার নীচে ‘সম্পাদনা’ লিঙ্কটিতে ক্লিক করুন।

Edit user

ব্যবহারকারীর প্রোফাইল স্ক্রিনে, ‘ডাকনাম’ বিকল্পটিতে স্ক্রোল করুন এবং যে নামটি আপনি প্রদর্শন করতে চান তা লিখুন (উদাহরণস্বরূপ, সম্পাদকীয় দল)।

তারপরে, ‘সর্বজনীনভাবে প্রদর্শন নাম’ বিকল্পের পাশে ড্রপ ডাউন মেনুটিতে ক্লিক করুন এবং আপনি যে ঠিকানায় প্রবেশ করেছেন সেটি নির্বাচন করুন।

Select display name

আপনি একটি জেনেরিক জৈব যোগ করতে পারেন এবং এমনকি সেই ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য একটি gravatar তৈরি করতে পারেন।

এখন পোস্টগুলিতে যান »সকল পোস্ট পৃষ্ঠা এবং উপরে স্ক্রিন অপশন মেনুতে ক্লিক করুন। প্রদর্শন আইটেম সংখ্যা জন্য 999 লিখুন।

Show all posts on screen

এটি আপনাকে দ্রুত একটি বড় পোস্টের জন্য লেখক নাম সম্পাদনা এবং পরিবর্তন করতে অনুমতি দেবে।

চেকবক্সটি ব্যবহার করে আপনাকে সমস্ত পোস্ট নির্বাচন করতে হবে এবং তারপরে বલ્ક কর্ম ড্রপ ডাউন মেনুতে সম্পাদনা নির্বাচন করুন। তারপরে অবিরত ‘প্রয়োগ’ বোতামে ক্লিক করুন।

Select all posts for bulk editing

ওয়ার্ডপ্রেস এখন আপনি বাল্ক সম্পাদনা অপশন প্রদর্শন করবে। আপনি লেখককে জেনেরিক লেখকের নামের আগে পরিবর্তন করতে হবে এবং তারপরে আপডেট বাটনে ক্লিক করুন।

Bulk change author name

ওয়ার্ডপ্রেস এখন সব নির্বাচিত পোস্ট আপডেট এবং লেখক নাম পরিবর্তন হবে। মনে রাখবেন, এই প্রক্রিয়া আপনার ওয়ার্ডপ্রেস হোস্টিং কিভাবে দ্রুত উপর নির্ভর করে কিছু সময় নিতে পারে।

আপনার যদি 999 টির বেশি পোস্ট থাকে, তবে আপনাকে পৃষ্ঠা 2 এ যেতে হবে এবং প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করতে হবে।

এখানেই শেষ. আপনি এখন এটি দেখতে আপনার ওয়েবসাইট পরিদর্শন করতে পারেন।

Editorial Team as Author Name

আমাদের সুপারিশ

কোডিং পদ্ধতি ব্যবহার করে লেখক নাম অপসারণ করা কাজটি সম্পন্ন করে তবে এটি সর্বোত্তম সমাধান নয়। উদাহরণস্বরূপ, আপনি যদি কোনও শিশু থিম ব্যবহার না করেন তবে একটি থিম আপডেট আপনার পরিবর্তনগুলিকে ওভাররাইড করবে।

আমরা জেনেরিক লেখক নাম তৈরি করার দ্বিতীয় পদ্ধতির সুপারিশ করি।

এটি করার ফলে আপনি অন্তর্নির্মিত ওয়ার্ডপ্রেস কার্যকারিতাটি ব্যবহার করতে পারবেন এবং আপনাকে কোনও কোড সম্পাদনা করতে হবে না। এটি লেখক নাম বা আর্কাইভগুলি সরাবে না তবে জেনারিক করে তুলবে। এটি আপনার সাইটে লেখার সামঞ্জস্য নিশ্চিত করতে সহায়তা করবে।

আপনি কোডিংয়ের সাথে ভাল হলে, আপনি উভয় পন্থাগুলির সমন্বয়ও ব্যবহার করতে পারেন। আপনি আপনার সমস্ত ব্লগ পোস্ট প্রকাশ করার জন্য একটি জেনেরিক লেখক নাম তৈরি করতে পারেন এবং তারপর একটি ওয়ার্ডপ্রেস শিশু-থিমের হার্ড-কোড লেখক প্রোফাইল তৈরি করতে পারেন।

আমরা Web3dschool এ একটি অনুরূপ পদ্ধতির ব্যবহার। আপনি এই মুহূর্তে যা পড়ছেন তা সহ সমস্ত ব্লগ পোস্টের লেখক হিসাবে আপনি ‘সম্পাদকীয় স্টাফ’ দেখতে পারেন।

আমরা এই নিবন্ধটি আপনাকে ওয়ার্ডপ্রেস পোস্ট থেকে লেখক নাম অপসারণ করতে শিখতে সাহায্য করি।