সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি?

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন হল এমন এক ধরনের  টেকনিক যার মাধ্যমে কোন নির্দিষ্ট কি ওয়ার্ডের  সার্চের  ভিত্তিতে  কোন সার্চ  ইঞ্জিনের  প্রথম পেজ এ  নিয়ে  আসা যায়। কথাটা  মনে  হয় অনেক জটিল হয়ে  গেল। আমি একটি উদাহরণের  মাধ্যমে  আরো ভাল ভাবে  বুঝায়ে  দেই। মনে  করুন আমি Google.com এর সার্চ  বার  আপনি E-books লিখে  সার্চ  করলেন। এখন গুগল মামা  আপনাদের  সামনে প্রায় ১ লক্ষ সার্চ রেজাল্ট  হাজির  করে  দিল। আপনি প্রথম পাতা থেকে  ১০ নম্বর  পাতা  পর্যন্ত  e-books এর  রেজাল্ট  ই পাবেন কিন্তু একটা  ওয়েবসাইট  প্রথম পাতায় আর  একটা  ওয়েবসাইট দশ তম পাতায় কেন? এই প্রশ্ন হয়তো কারো মনে  জাগে  নাই এতো দিন। কিন্তু এই পোস্ট পড়ার  পর থেকে  আপনাদের  মনেও এই কথা  উকি দেবে। তার  উত্তর  ও আমি দিয়ে  দিচ্ছি। প্রথম অবস্থানে  থাকা  ওয়েবসাইট  কিছু কৌশল বা  টেকনিক ব্যবহার করে  সে  প্রথম পাতার  প্রথমে  অবস্থান করতে  পারছে। 
আর  এই সকল টেকনিককে একত্রে  সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন বলে। আশা  করি এখন এই ব্যাপারে  কোন দ্বিধা  আপনার  মাঝে  কাজ করছে  না। 

আমরা  এই বিষয়ে  পরে  আরো বিস্তারিত  জানবো, এখন আসুন সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের  জন্যে  কিছু প্রয়োজনীয় সফটয়ার  বা  এডন্স ও কিছু ওয়েবসাইট এর  ঠিকানা  দিব যাতে আপনাদের  মাঝে  এই বিষয়ের  ওপরে  আপনাদের  ধারণা আসে। 

☞ শুরু করি এডঅন্স দিয়ে। আমরা  সবাই সচরাচর  দুই টা  ব্রাউজার ব্যবহার  করি ১# মজিলা ফায়ার ফক্স ২# গুগল ক্রোম। 

SEO এর  জন্যে  কিছু এডঅন্স  ব্যবহার  করি যেমনঃ 

SEO quake

MOZ bar

WooRank SEO & Website Analysis

PageRank Status

SEO SERP Workbench

এখন আপনাদের  এই এডন্স  সম্পর্কে  আপনাদের  একটু ধারণা  দিব কিন্তু তার  আগে  আপনাদের  দেখায়ে  দেই কিভাবে  আপনারা  আপনাদের  ব্রাউজারে  এই সব এডঅনস এড  করবেন। 

✔ মজিলা ফায়ার ফক্সঃ মজিলা  ফায়ার ফক্স ওপেন করে  CTRL+SHIFT+A চাপুন তাহলে  এডনস উইন্ডো আসবে যার  সার্চ  বারে  ইচ্ছা মত  এডন্স  ইন্সটল করে নিতে  পারবেন। 

Posted in: Seo

Leave a Reply